বিসিএস প্রিলি-প্রস্তুতি

 

 

 

সবাই বলে কি কি পড়তে হবে; আসলে প্রিলি পাশ করতে হলে জানতে হবে কি কি বাদ দিয়ে পড়তে হবে। আমি আজ আলোচনা করবো কি কি বাদ দিয়ে পড়তে হবে !

মূল জোর দিতে হবেঃ

১। বাংলা সাহিত্য ও গ্রামার

২। ইংরেজি গ্রামার

৩। গনিত

৪। মানসিক দক্ষতা

৫। কম্পিউটার

৬। বিজ্ঞান

====== বাংলা======

সাহিত্যঃ

প্রাচীন ও মধ্যযুগ, আধুনিক (১৮০০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সাহিত্যিকদের সাহিত্য কর্ম ও ব্যক্তিগত বিষয়াবলী) ছাড়া খুব আধুনিক গুলো চোখ বন্ধ করে বাদ !

প্রাচীন ও মধ্যযুগের সাহিত্যিক ও সাহিত্য নির্দিষ্ট তাই পরিমাণে ছোট এবং নিশ্চিত ভাবেই ৫ নম্বর পাওয়া যায়। আর ১৯৭৫ এর আগেই বাংলা সাহিত্যে মহাপুরুষরা এসে গেছেন, হয়ে গেছে আমাদের ভাষা আন্দোলন, আমাদের মহান মুক্তিযুদ্ধ ! তাই ১৯৭৫ এর পরের সাহিত্যিকদের মধ্য থেকে যা আসবে হয়তো এমনি ২-৩ টা পারবো, গেলই না হয় ২-৩ মার্কস… তাঁর জন্য কি জীবন দিয়ে দিতে হবে?

ব্যকরণঃ প্রত্যয় ও সমাস বাদ… ২ মার্কস এর জন্য এতো এতো পড়া লাগবে?

====== ইংরেজি =====

গ্রামারঃ

Synonymy and Antonym, Word Meaning বাদ… গেলোই না হয় ২-৩-৪ মার্কস !! কিন্তু এইগুলার জন্য যে পরিমাণ খাটতে হয়– অন্য জায়গায় এই সময় দিলে ১০ মার্কস পাওয়া সম্ভব ! তাছাড়া ভাগ্য ভালো থাকলে Synonymy and Antonym, Word Meaning থেকে ২-১ টা পেরেও যেতে পারেন !

সাহিত্যঃ

শুধু মেইন মেইন ইংরেজি সাহিত্যিকদের বিখ্যাত কিছু সাহিত্য কর্ম আর তাদের বিখ্যাত উক্তি ছাড়া বাকি সব বাদ… যদি প্রশ্ন সহজ করে তাহলে এই বিখ্যাত সাহিত্যিকদের মধ্য থেকেই আসবে, না হলে সবাই মুড়ি খাবে নিশ্চিত থাকেন ! এই জন্য সবচেয়ে সহজ পন্থা হচ্ছে… ইংরেজি সাহিত্য থেকে বিগত সালে বিসিএস সহ অন্যান্য সরকারী ও বেসরকারি পরীক্ষায় যে প্রশ্ন গুলো এসেছে শুধু সেগুলাই ভালো করে পড়ে ফেলেন। এতো গভীরে যাবার কোন দরকার নাই !

====== কম্পিউটার ====

সবচেয়ে সহজ একটা বিষয়। মন লাগিয়ে ২-৩ বার পড়লে এই বিষয়ে মার্কস না উঠানো কঠিন হয়ে পড়বে আপনার জন্য, কারন আপনি সবই পারবেন ! তাই এই বিষয়ে খুব খুব জোর দিন !! এখানে কিছু বাদ দিবেন না। যদি দিতেই চান তাহলে বিভিন্ন মোবাইল প্রজন্ম এবং বর্তমানে কি ধরনের মোবাইল নেটওয়ার্ক চালু ইত্যাদি টাইপ বোরিং টপিক বাদ দিতে পারেন। বড় জোর ১ মার্কস কম পাবেন !!

====== গনিত =====

পাটিগণিত চোখ বন্ধ করে বাদ !! কেন বাদ?

পাটিগণিতের সিলেবাসটা একটু স্মরণ করিয়ে দেইঃ বাস্তব সংখ্যা, ল সা গু, গ সা গু, শতকরা, সরল ও যৌগিক মুনাফা, আনুপাত ও সমানুপাত, লাভ ও ক্ষতি… যে কোন গনিতের প্রিলি গাইড নেন, দেখবেন এই পাটিগণিতের সিলেবাস বইয়ের অর্ধেকটা নিয়ে ফেলেছে, অথচ এই সব গুলো টপিকস মিলিয়ে মার্কস কতো জানেন? মাত্র ৩…… !!! এই ৩ মার্কসের জন্য শহীদ হয়ে যাব নাকি ভাই? অথচ পাটিগণিত বাদ দিয়ে যে বিশাল পরিমাণ সময় সেভ হয়, সেই সময়ে গনিতের বাকি সিলেবাসের টপিকস গুলো প্র্যক্তিস করুন বার বার। আর ভাগ্য ভালো থাকলে, পাটিগণিতের ২-১ টা এমনকি খুব ভাগ্য ভালো থাকলে ৩ টাই এমনি পেরে যেতে পারেন !!

আর বিন্যাস, সমাবেশ, সম্ভাব্যতা কঠিন লাগে? এগুলা আসলে অনেক সহজ… আপনি সাইন্স এর বিশেষ করে ইন্টার যাদের সাইন্স ছিল তাদের কাছে ৩-৪ ঘণ্টা সময় নিয়ে ব্যাপারটা বুঝে ফেলুন ! দেখবেন পানি পানি লাগছে !

==== মানসিক দক্ষতা ====

ভাষাগত যৌক্তিক বিচার এবং বানান ও ভাষা এই দুইটা টপিকস আপনি বাংলা ও ইংরেজি ব্যাকরণ পড়ার সময় যতটুকু পড়ে ফেলবেন সেটাই যথেষ্ট, এর জন্য বেশি সময় দেয়া প্রয়োজন নাই !! বাকি গুলাও গনিত করার সময় মোটামুটি পড়ে ফেলা হয়ে যায় ! মানসিক দক্ষতা কিছুটা কমন সেন্স আর কিছুটা প্র্যাকটিস এর সমন্বয়ে ভালো করা যায় !

বাজার থেকে শুধু মানসিক দক্ষতার উপর একটা বই কিনে প্রতিদিন ১ ঘণ্টা প্র্যাকটিস করুন ! আশা করি ১৫ এর মধ্যে ১২-১৩ টা পেয়ে যাবেন, ১০ টা হলেও কিন্তু মন্দ না !

===== বিজ্ঞান =====

বিজ্ঞানে তিনটা পার্ট। প্রতি পার্টে ৫ নম্বর করে মোট ১৫ মার্কস। এর মধ্যে ‘ভৌত বিজ্ঞান’ পার্টটা সবচেয়ে বড় ! পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিজ্ঞানের সমন্বয়ে গড়া এই পার্টে মাত্র ৫ মার্কস… অথচ বিশাল সিলেবাস। আমরা যেহেতু ফাঁকিবাজ… তাই এই পার্ট আমরা পড়বো না ! আর যদি খুব পড়তে মন চায়, তাহলে শুধু বিগত সালের বিভিন্ন সরকারী চাকরী পরীক্ষায় আসা প্রশ্ন গুলোই পড়বো… গভীরে যাব না !

বাকি দুইটি পার্টঃ ‘জীব বিজ্ঞান’ ও ‘আধুনিক বিজ্ঞান’ তুলনামূলক ছোট এবং সহজ ! এই দুই পার্টে একটু সময় দেন !

===== বাংলাদেশ বিষয়াবলী ====

ইংরেজি শাসন আমল থেকে মুক্তিযুদ্ধ পড়বো, বাকি গুলা বাদ !

অর্থনৈতিক সমীক্ষার মূল মূল তথ্য গুলো পড়বো ! গভীরে যাবার দরকার নাই।

বাংলাদেশের সংবিধান পড়তেই হবে ! তবে বেছে বেছে… সব নয় ! বিশেষ করে ১-৪৭ ধারা, ৬৪, ৬৬, ৭৭, ৯৩, ৯৪, ১১৭, ১১৮,১১৯, ১২৭, ১৩৭, সংশোধনী– ১ম থেকে ৫ম, ৮ম, ১৫তম, ১৬ তম !!

আর জুন মাস থেকে অক্টোবর পর্যন্ত সাম্প্রতিক তথ্য গুলো !

অবশ্যই অবশ্যই মোদীর ঢাকা সফর, ছিট মহল, BBIN, পদ্মাসেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু স্যাটেলাইট ইত্যাদি সরকারের উন্নয়ন কাজের উল্লেখযোগ্য টপিকস গুলো পড়বেন !

===== আন্তর্জাতিক বিষয়াবলী ====

জুন মাস থেকে অক্টোবর পর্যন্ত সাম্প্রতিক তথ্য গুলো খুব খুব গুরুত্ব দিয়ে পড়বো !

আর ‘আন্তর্জাতিক পরিবেশগত ইস্যু ও কূটনীতি’ এবং ‘আন্তর্জাতিক সংগঠনসমূহ ও বৈশ্বিক অর্থনৈতিক প্রতিষ্ঠানাদি’ ছাড়া বাকি সব বাদ…

==== ভূগোল ও পরিবেশ ====

সামাদ ভাই একটা PDF করেছেন এই বিষয়ের উপর ! ওইটাই উল্টে পাল্টে ৩ বার পড়েন ! আর কিছু লাগবে না !

==== নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ====

এই টপিক এ যত পারেন কম উত্তর করবেন ! উত্তর গুলো কেমন যেন থাকে ! তাই ভুল করার চান্স থাকে… কমন সেন্স থেকে 4-5 টা এমনি পারবেন, তবুও চাইলে বিগত বছরে আসা প্রশ্ন গুলো চোখ বুলাতে পারেন ! তবে যারা একটু আঁতেল, তাঁরা চাইলে প্রফেসর মোজাম্মেল হক এর জুন মাসে আসা নতুন বই ‘পৌরনিতি ও সুশাসন’ প্রথম পত্র বইটার ১ম ও ২য় অধ্যায় দেখতে পারেন !

——————————

——————————

———————————–

২০০ মার্কের প্রিলি, আপনি চাইলেও ১৪০ টার বেশি পারবেন না !! আর কাট মার্কস এবার ১০০- ১১০ এর কম থাকবে… তাই দুনিয়া পড়ে লাভ নাই ! টার্গেট রাখেন ১১০… তাই আপনি কোন কোন বিষয় বেশি পারেন সেটা ঠিক করে আর নম্বর বণ্টন দেখে একটা প্ল্যান তৈরি করে মাঠে নেমে পড়ুন !!

ঘড়ি কিন্তু চলছে… টিক টিক টিক…

©©© ✍ ✍

Advertisements

Leave a Reply/আপনার মতামত জানান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.