৩৮তম বিসিএস প্রিলি

১)পরীক্ষা শুরু হওয়ার নূন্যতম দেড় মাস আগ থেকে সব ধরনের নতুন তথ্য আহরণ করা বন্ধ করুন।বিশেষ করে এ সময় পত্রিকা পড়ার আর প্রয়োজন নেই।কারণ এরমধ্যে প্রিলির প্রশ্নপত্র তৈরি হয়ে যাওয়ার কথা।
২)নূন্যতম বিগত ৬ মাসের পেপার কাটিং আপনার সংগ্রহে থাকা উচিত।যদি না থাকে তবে আজকের বিশ্বই আপনার শেষ অবলম্বন।
৩)গণিত নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।৮ম থেকে ১০ম শ্রেণীর গণিতের বোর্ড বইগুলো সমাধান করে ফেলুন।তাহলে বলা যায় আপনি গণিতে ৮০ শতাংশ নম্বর পাবেন।
৪)ইংরেজিতে English for competitive exam বইটার পাশাপাশি সাহিত্যের জন্য নিচে উল্লেখিত সাহিত্যিকদের সাহিত্যকর্ম সম্পর্কে পড়তে পারেন-
1)Geoffrey Chaucer, 2)William Shakespeare, 3)John Milton, 4)Jonathan Swift,5)Alexander Poe,6)Jane Austen,7)William Wordsworth, 8)S.T. Coleridge, 9)Lord Byron,10)PB Shelley, 11)John Keats, 12)William Blake,13)Charles Dickens,14)Charlotte Bronte, 15)Robert Browning, 16)Alfred Lord Tennyson, 17)Thomas Carlyle, 18)Robert Frost, 19)Ernest Hemingway, 20)Toni Morrison, 21)WB Yeats, 22)T.S. Eliot.
৫)বাংলায় ব্যাকরণের জন্য নবম দশম শ্রেণির বোর্ড ব্যাকরণ আর কিছু সাহিত্যিকদের সম্পর্কে জানতে হবে।পিএসসি যে সকল সাহিত্যিকের সাহিত্যকর্ম হতে বেশী প্রশ্ন করে সেসব কবি সাহিত্যিক হলেন-রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম( ওনাদের সাহিত্যকর্ম হতে প্রতি বছর ২/৩ টি প্রশ্ন থাকে),জীবনানন্দ দাশ,মধু সূদন দত্ত, জসীম উদ্দিন, কৃষ্ণচন্দ্র মজুমদার,কায়কোবাদ,নির্মলেন্দু গুণ,রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহ,বেগম সুফিয়া কামাল,কামিনী রায়,অমিয় চক্রবর্তী,আবু জাফর ওবায়দুল্লাহ,মুনীর চৌধুরী,বঙ্কিমচন্দ্র, শরৎচন্দ্র,মুজতবা আলী,ইসমাইল হোসেন সিরাজী,মোতাহের হোসেন চৌধুরী,সুনীল গঙ্গোপাধ্যায়,বেগম রোকেয়া,হুমায়ন আজাদ শামসুর রাহমান,মীর মশাররফ হোসেন,জহির রায়হান,সেলিম আল দীন,হুমায়ন আহমেদ,সুকান্ত,বিভূতিভূষণ, প্রমথ চৌধুরী,মানিক বন্দ্যোপাধ্যায়,সেলিনা হোসেন, দীনবন্ধু মিত্র,ঈশ্বরচন্দ্র,আবু ইসহাক,নূরুল মোমেন,শহীদুল্লাহ কায়সার,আহমদ শরীফ।
এছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য,ডকুমেন্টারি, গান এবং বাংলা সংবাদপত্র,উক্তি এসব বিষয়ে অধ্যয়ন করতে পারেন।
৬)আন্তর্জাতিক বিষয়াবলীর জন্য জাতিসংঘের ইতিহাস,ILO,WHO,UNESCO, WORLD BANK, IBRD,IDA,IFC,IMF,IAEA,UNICEF,UNDP,G-77,G-8,D-8,BRICKS, IPCC,WTO, MIGA,ICSID, NAM,Commonwealth, OIC, ADB,AU,EU,আরবলীগ,সার্ক,আসিয়ান,সিরডাপ,এপেক,ওপেক,বিমসটেক,রোটারি ইন্টারন্যাশনাল,জিসিসি,নাপটা,এএপিপি এসব সংগঠন ও জোট নিয়ে পড়তে হবে।
NATO,SEATO,INTERPOL, ISIS,আল কায়েদা,CENTO এ সব বিষয়েও জ্ঞান রাখতে হবে।আজকের বিশ্ব আর প্রথম আলো থেকে এ বিষয়গুলো সম্পর্কে জানা যাবে।
৭)মাধ্যমিক ভুগোল আর Easy computer বই দুইটি অবশ্যই ফলো করতে হবে।
৮) বিজ্ঞানের জন্য ডাঃ জামিলের বই থেকে এই অংশগুলো পড়লেই যথেষ্ট-
পদার্থ বিজ্ঞান : এই অংশে কেবল ইলেক্ট্রনিকস, চুম্বক, তরঙ,তাপ, তাপমাত্রা, বিদ্যুৎ, মাত্র সমীকরন, বিভিন্ন রাশির একক,সংজ্ঞা, শক্তির উৎস,আলো এসব পড়তে হবে।
রসায়ন বিজ্ঞান : প্রতীক,সংকেত,যোজনী,মৌলের পারমাণবিক সংখ্যা,ভর,পরমাণুর বিভিন্ন মডেল,এসিড-ক্ষার, শিল্প রসায়ন এসব বিষয়ে ধারণা রাখতে হবে।
জীব বিজ্ঞান: কোষ,কোষ বিভাজন,নামকরণ,জীবের শ্রেণী বিন্যাস,জেনেটিক্স, টিস্যু,ভাইরাস, ব্যাকটেরিয়া,মানব শরীর,সালোকসংশ্লেষণ,প্লান্ট নিউট্রেশন,ফুল, প্রজনন,পরাগায়ন এসব বিষয় পড়তে হবে।
৯)যে কোন প্রতিযোগীতামূলক পরীক্ষায় তারাই এগিয়ে থাকে যাদের পারফরম্যান্স গণিত আর ইংরেজিতে এভারেজের চেয়ে বেশী।তাই প্রস্তুতি নেওয়ার সময় এ দুটি বিষয়কে প্রায়োরিটি দিতে হবে।
১০) প্রতিদিন ৭ ঘন্টা করে ঘুম,৩০ মিনিট ব্যায়াম আর ব্রেনের জন্য সহায়ক খাবার খেতে হবে।যেমন প্রতিদিন ১/২ টি ডিম,৫০/৬০ গ্রাম কাজু বাদাম,ডার্ক চকলেট, ১টা গাজর খেলে মস্তিষ্কের উন্নতি ঘটে এবং ক্লান্তিবোধ দূর হয়।
১১)অপেক্ষাকৃত কঠিন বিষয়গুলো রেকডিং করে ঘুমানোর আগে শুনতে পারেন।আপাতত এ কয়দিন গান শুনার পাশাপাশি এসব শুনার অভ্যাস করতে পারেন।
১২)সব ধরনের নেগেটিভ মাইন্ডেড মানুষদের থেকে দূরে থাকুন।হতাশ লাগলে আল্লাহর কাছে সাহায্য চান।কারণ আল্লাহ ছাড়া কেউ কারো নয়।
১৩)অনেক বেশী তথ্য পড়ার চেয়ে পরীক্ষার উপযোগী তথ্যগুলো বার বার পড়ুন।অনেক বেশি কিছু পড়ার চেয়ে অনেক বেশি রিভিশন দেওয়া প্রয়োজন।
১৪)সব তথ্য মুখস্থ করতে হয় না।কিছু বিষয় আপনার কমনসেন্সের উপর ছেড়ে দিন।আর কিছু বিষয় একদম মুখস্থ হতে না চাইলে খাতায় কয়েকবার সেগুলো লিখে ফেলুন।লেখার পর কি লিখেছেন সেটার দিকে কয়েকবার তাকান।ব্যাস এটুকুই যথেষ্ট।বাকি সুফলটা পরীক্ষার হলে গিয়ে উপভোগ করুন।
লেখক: মোঃ আশিকুর রহমান চৌধুরী
সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

Advertisements

2 responses to “৩৮তম বিসিএস প্রিলি

Leave a Reply/আপনার মতামত জানান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s