“এক চিলতে অনুপ্রেরণা”

“আপনি ইমোশনাল ?? … কিন্তু মানুষজন আপনাকে নিয়ে হাসাহাসি করে ?? … তো ?? … ওরকমই থাকেন … কারো জন্য নিজেকে পরিবর্তন কেন করবেন ??

আপনি ইন্ট্রোভার্ট ?? … চুপচাপ থাকতে ভালোবাসেন ?? … প্লিজ ওরকমই থাকেন … বেশিরভাগ মানুষ আপনাকে অপছন্দ করে ?? … করুক না … আপনার বেঁচে থাকার জন্য ১০০ জনের সাপোর্ট দরকার নেই … অল্প কিছু মানুষ আপনাকে ভালোবাসলেই চলবে !!

কেউ আপনাকে লেইম বলবে, কেউ আপনাকে নিয়ে হাসবে, কেউ আপনাকে দেখলে গালি দিবে, কেউ আপনার সাথে মিশতে চাবে না … তাতে আপনার জীবন থেমে থাকবে না !!

অন্যের পছন্দ-অপছন্দ, ইচ্ছা-অনিচ্ছার উপর নির্ভর করে নিজের জীবন চলে না … নিজের জীবন নিজের মত চলে, নিজের নিয়মে চলে এবং সেভাবেই চলবে !!

চারপাশে শুধুই মানুষের জাজমেন্ট চলতে থাকে … আপনি আইফোন ব্যবহার করলেও মানুষ কথা বলবে, আপনি কমদামী ফোন ব্যবহার করলেও মানুষ হাসবে … আপনি মেকআপ দিলেও মানুষ খোঁচা দিবে, মেকআপ না দিলেও মজা করবে !!

আপনার চলাফেরা, আপনার কথাবার্তা, আপনার রেজাল্ট, আপনার ক্যারিয়ার – যেমনই হোক … আপনি সবসময়ই কিছু মানুষের কটু কথা শুনবেন … কিন্তু দিন শেষে আপনার জীবনে আপনি কিভাবে চলবেন, কোথায় যাবেন, কোথায় পড়বেন, কোথায় চাকরি করবেন, ক্যারিয়ারে কি করবেন – এই সব সিদ্ধান্ত আপনার নিজের !!

আপনার সাইন্স ভালো লাগে না, কিন্তু বেশিরভাগ মানুষ পছন্দ করে দেখে সাইন্স নিয়ে পড়বেন … তা কেন হবে ??

আপনি বেসরকারি চাকরি করতে চান, কিন্তু মানুষের চাপে ইচ্ছার বিরুদ্ধে বিসিএস দিতে চাচ্ছেন … এমন কেন হবে ??

চোখে কাজল দেয়া আপনার প্রিয় শখ … কিন্তু কেউ কেউ আপনাকে দেখে হাসাহাসি করে দেখে আপনি নিজের শখ বিসর্জন দিচ্ছেন … অথচ এমন তো হওয়ার কথা ছিল না !!

এমন হাজারটা উদাহরণ দেয়া যাবে … খেয়াল করলে দেখবেন, প্রতিনিয়ত আপনার কথা আর কাজগুলো কিভাবে কিভাবে জানি অন্যের ইচ্ছা-অনিচ্ছার উপর নির্ভর করে বদলে যাচ্ছে … নিজের অজান্তেই আপনি অন্য মানুষের হাতের পুতুল হয়ে যাচ্ছেন … অন্যের কথাতে নিজেকে ছোট ভাবছেন, হীনমন্যতায় ভুগছেন !!

নিজের ইচ্ছা, নিজের স্ট্যান্ড, নিজের নীতি, নিজের কথা আর কাজে অটল থাকেন … প্লিজ … এটাই সবচেয়ে জরুরি … অন্যকে খুশি রাখার চেয়ে নিজেকে খুশি রাখা বেশি জরুরি !!

ভালো থাকার সবচেয়ে বড় সিক্রেট কি জানেন ??

কারো কথা গায়ে লাগানো যাবে না !!

মশার অত্যাচার থেকে বাঁচতে যেমন মশারি টানাই, বৃষ্টি থেকে বাঁচতে যেমন মাথার উপর ছাতা ধরি … তেমন নিজের চারপাশে ‘ড্যাম কেয়ার’ নামক একটা অদৃশ্য আবরণ দিয়ে নিজেকে ঘিরে রাখলেই হবে … কারো কোন কথাই আর আপনাকে স্পর্শ করবে না !!

দিনশেষে চোখ বুজে ভাববেনঃ

আমি আমার মতই … আমি অন্য কারো মত না … আমি যেমন আছি – সেরকমভাবে যারা আমাকে গ্রহণ করতে পারবে, তারাই আমার কাছের মানুষ … কাছের মানুষের সংখ্যা অল্পই হয় … বাকি পুরো পৃথিবীর মানুষ সংখ্যায় যত বেশিই হোক, তাদের কোন কথাতে আমার কিছু যায় আসে না !!

দিনশেষে নিজের জীবনের নিয়ন্ত্রণ নিজের হাতেই থাকুক … নিজের ইচ্ছেগুলো, নিজের কথাগুলো ফুল ভলিউমে চলবে … বাকি পুরো পৃথিবীর মানুষের সমস্ত কথা একদম MUTE করে দিতে পারলেই জীবনটা অনেক বেশি সুন্দর হবে !!” 

-মুশফিকুর রহমান আশিক

Advertisements

Leave a Reply/আপনার মতামত জানান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s